Questions Solution

(ক খ গ ঘ সেট) এসএসসি বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রশ্ন সমাধান ২০২৩

এসএসসি বাংলাদেশ ও বিশ্বপরিচয় বহুনির্বাচনী প্রশ্ন ও উত্তর (সকল বোর্ড)

এসএসসি বাংলাদেশ ও বিশ্বপরিচয় mcq পরীক্ষার প্রশ্ন সমাধান ২০২৩ পিডিএফ সকল সেট ডাউনলোড। প্রিয় এসএসসি পরীক্ষার্থী বন্ধুরা সকলকে স্বাগতম জানিয়ে শুরু করছি আজকের আর্টিকেলটি। আর্টিকেলটিতে আমরা ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সর্বশেষ পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করবো। অর্থাৎ আজকে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষা শেষ পরীক্ষা বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের সম্পূর্ণ এমসিকিউ সমাধান দেওয়া হবে। বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষার প্রতিটি বোর্ডের সকল সেটের অর্থাৎ ক, খ,গ, ঘ এই চারটি সেটের mcq অংশের সমাধান দেখতে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

এসএসসি বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রশ্ন সমাধান ২০২৩

আমরা সকলে জানি আজ ২৩ মে- ২০২৩ তারিখ বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষার মধ্যে দেশ শেষ হল ২০২১-২২ শিক্ষাবর্ষের এসএসসি পরীক্ষা। বাংলাদেশের ও বিশ্বপরিচয় বিষয়টি বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীর জন্য একটি আবশ্যিক বিষয় অর্থাৎ দেশের সকল শিক্ষা বোর্ডের বিজ্ঞান বিভাগের সকল শিক্ষার্থীদের আজ বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে। মানবিক এবং বাণিজ্য বিভাগের পরীক্ষা গতকাল ২২ মে শেষ হয়েছে। আজ বিজ্ঞান বিভাগের বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষার মাধ্যমে শেষ হলো এবারের এসএসসি পরীক্ষা। প্রায় ১০ লক্ষ্য শিক্ষার্থী বাংলাদেশ ও বিশ্বপরিচয় পরীক্ষায় অংশগ্রহণ করেছে। পরীক্ষা শেষে প্রতিটি পরীক্ষার্থী বাংলাদেশ ও বিশ্বপরিচের পরীক্ষার এমসিকিউ অংশের সমাধান দেখতে চায়। কারণ তারা নিশ্চিত হতে চায় যে, তাদের করা ৩০ টি এমসিকিউ-এর মধ্যে হতে কত টি এমসিকিউ-এর উত্তর সঠিক হয়েছে। আর শিক্ষার্থীদের এ বিষয় নিশ্চিত করার জন্যই আমরা আজকের আর্টিকেলটি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি।

এসএসসি বাংলাদেশ ও বিশ্বপরিচয় নৈব্যক্তিক প্রশ্ন উত্তর ২০২৩

ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, দিনাজপুর, যশোর ও কুমিল্লা শিক্ষা বোর্ডে একই সাথে আজ ২৩ মে, ২০২৩ তারিখ বাংলাদেশ ও বিশ্ব পরিচয় পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষাটি মঙ্গলবার সকাল ১০ঃ০০ টা হতে আরম্ভ হয় এবং শেষ হয় দুপুর ০১ঃ০০ টায়। ১০০ মার্কের উপর পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে এবং পরীক্ষার জন্য তিন ঘন্টা সময় ছিল। দুটি ভাগে পরীক্ষার প্রশ্নপত্র পূরণ করা হয় এবং পরীক্ষায় অনুষ্ঠিত হয়। অংশ সৃজনশীল অংশে মোট সাতটি প্রশ্নের উত্তর পরীক্ষার দিতে হয় যার জন্য ৭০ নম্বর এবং এমসিকিউ অংশ ৩০ টি নৈবিত্তিক প্রশ্নের উত্তর দিতে হয়। ৩০ টি নৈব্যক্তিকের জন্য ৩০ নম্বর বরাদ্দ এবং যেখানে প্রতিটি নৈবিত্তিকের মান এর মান এক নম্বর করে।

বাংলাদেশ ও বিশ্বপরিচয় ক খ গ ঘ সেটের পরীক্ষার এমসিকিউ উত্তর ২০২৩

আপনি সৃজনশীল পরীক্ষায় যেমনই করুন না কেন? আপনার এমসিকিউ মানবিক অংশে ভালো না করতে পারলে আপনার পরীক্ষায় ভালো নম্বর পাওয়া সম্ভব নয়। একথা মাথায় রেখেই সকল পরীক্ষার্থীরা এমসিকিউ অংশের দিকে মনোযোগ দেয় এবং তাদের করে এমসিকিউ এর উত্তর কেমন হয়েছে সেটা জানার জন্যপরীক্ষা শেষে বিভিন্ন ওয়েবসাইটে ঘোরাঘুরি করে। আমরা এ অংশে প্রতিটি বোর্ডের ক খ গ ঘ সেটের সঠিক উত্তর আপনাদের উদ্দেশ্যে তুলে ধরেছি। এখন চাইলে এখান থেকে খুব সহজেই ক খ গ ঘ সেটের যে কোন একটি সেটের প্রশ্ন সমাধান আপনারা দেখে নিতে পারেন।

বোর্ড অনুযায়ী বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রশ্নের উত্তরমালা ২০২৩ পিডিএফ ডাউনলোড

দেশের নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রশ্নের উত্তরমালা যারা দেখতে চান তারা সঠিক অনুচ্ছেদটি পড়ছেন। কারণ পরীক্ষা শেষ হওয়া মাত্রই আমরা ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, দিনাজপুর, যশোর ও কুমিল্লা বোর্ডের সকল সেটের প্রশ্নপত্র সংগ্রহ করি। প্রশ্নপত্র সংগ্রহ করার পর আমরা আমাদের টিম মেম্বার, নোট বই, পাঠ্য বই এবং বিভিন্ন ওয়েবসাইটের সাহায্য নিয়ে সকল বোর্ডের সমাধান আলাদাভাবে নিচের অংশে উপস্থাপিত করেছি। আপনি সকল বোর্ডের বোর্ড ভিত্তিক প্রশ্ন সমাধান নিচের অংশ থেকে দেখে নিতে পারবেন এবং পিডিএফ ডাউনলোড করতে পারবেন। পিডিএফ আকারে ডাউনলোড করার জন্য আপনাকে আপনার ডিজিটাল ডিভাইস অর্থাৎ মোবাইল ফোন, কম্পিউটার, ল্যাপটপ ইত্যাদি ডিজিটাল ডিভাইস ব্যবহার করতে হবে।

আরো দেখুন; (সকল বোর্ড) SSC Bangladesh and Global Studies Question Solution 2023 PDF

শেষ কথা

আমাদের প্রদত্ত বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রশ্ন সমাধানের কোন প্রশ্ন নিয়ে আপনাদের মতামত থাকলে তা জানাতে পারেন কমেন্টের মাধ্যমে। সেইসাথে এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানিয়ে শেষ করছি, আল্লাহ হাফেজ।

Abdul Alim

I love to Write Education and Job Information Article. I hope you are enjoying to visit Bestresultbd. Follow us on Social Media To Get Result Updates.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *