Results

এইচএসসি বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ (সকল বোর্ডের পিডিএফ)

HSC উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বৃত্তি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশ

এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩ সকল বোর্ডের পিডিএফসহ ডাউনলোড করুন এখান থেকে। বৃত্তি পরীক্ষার ফলাফল সম্পর্কিত আর্টিকেলে আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা এবং স্বাগতম। বৃত্তি পরীক্ষার সম্পর্কিত আর্টিকেলের এই পর্বে থাকছে ২০২২ সনে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট অর্থাৎ এইচএসসি পরীক্ষায় বৃত্তি প্রাপ্তদের রেজাল্ট বা ফলাফল সম্পর্কে। চলুন দেরি না করে দেখে নিন ২০২৩ সালে প্রকাশিত ২০২২ সনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষার ফলাফল।

এইচএসসি বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩

আপনারা সকলে অবগত আছেন যে, ২০২২ সালে অনুষ্ঠিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয় গত ০৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে। প্রতি বছরই এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়। সাধারণত দুই ধরনের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। একটি ট্যালেন্টপুলে মেধাবৃত্তি এবং দ্বিতীয়টি সাধারণ বৃত্তি বলা হয়। পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের উপর ভিত্তি করে এ শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। ২০২২ সনের এইচএসসি পরীক্ষার পাশের হারের উপর ভিত্তি করে ১০,৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে।

এইচএসসি বৃত্তি রেজাল্ট ২০২৩

২০২২ সালে এইচএসসি পরীক্ষায়নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের আওতায় প্রায় ১২ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। যেখানে প্রায় ১ লক্ষ ৩৯ হাজার জন শিক্ষার্থী জিপিএ -৫ এ উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে থেকে শিক্ষার্থীদের মেধা অনুসারে ট্যালেন্টপুলে এবং সাধারণ ব্যক্তি প্রদান করা হয়। যে সকল শিক্ষার্থী ট্যালেন্টপুলে অর্থাৎ মেধাবৃত্তি পাবেন তারা মাসিক ৮২৫ টাকা এবং এককালীন (বার্ষিক) ১৮০০ টাকা অনুদান পাবে। যারা সাধারণ বৃত্তিপ্রাপ্ত তারা মাসিক ৩২৫ টাকা এবং এককালীন (বার্ষিক) ৭৫০ টাকা অনুদান পাবে।

এইচএসসি বৃত্তি পরীক্ষার ফলাফল ২০২৩ পিডিএফ দেখার নিয়ম

ঢাকা, রাজশাহী, খুলনা, দিনাজপুর, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা ও ময়মনসিংহ সহ সকল বোর্ডের এসএসসি পরীক্ষার বৃত্তিপ্রাপ্তদের রেজাল্ট দেখতে নিচের দেওয়া নিয়ম অনুসরণ করতে পারেন। একই সাথে প্রতিটি বোর্ডের সাথে দেওয়া পিডিএফ ফাইল অপশনে ক্লিক করে আপনার এইচএসসি পরীক্ষার বৃত্তির রেজাল্ট দেখতে পারেন।

১.ঢাকা বোর্ড = Download PDF
২. রাজশাহী বোর্ড = Download PDF
৩. চট্টগ্রাম বোর্ড = Download PDF
৪. কুমিল্লা বোর্ড = Download PDF
৫. সিলেট বোর্ড = Download PDF
৬. দিনাজপুর বোর্ড = Download PDF
৭. বরিশাল বোর্ড = Download PDF
৮. ময়মনসিংহ বোর্ড = Download PDF
৯. খুলনা বোর্ড = Download PDF

আরো দেখুন, প্রাথমিক বৃত্তি পরীক্ষার সংশোধিত ফলাফল ২০২৩

উপসংহার

উপরের অংশে আমরা ২০২৩ সালে প্রকাশিত এইচএসসি বৃত্তি পরীক্ষার ফলাফল বোর্ড অনুযায়ী পিডিএফ আকারে তুলে ধরেছি। খুব সহজে এখন আপনি বোর্ড অনুযায়ী বৃত্তি পরীক্ষার ফল দেখতে পারবেন।

Abdul Alim

I love to Write Education and Job Information Article. I hope you are enjoying to visit Bestresultbd. Follow us on Social Media To Get Result Updates.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *