HSC Result

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৩ (পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণ)

এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করার প্রক্রিয়া ২০২৩ দেখুন

বিসমিল্লাহির রহমানির রহিম আশা করি সকলে ভালো এবং সুস্থ রয়েছেন এই প্রত্যাশায় শুরু করব আজকের যে সকল আর্টিকেলটি। সকলে অবগত আছেন যে, এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩ প্রকাশিত হয়েছে। যে সকল শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় কৃতকার্য হতে পারেননি অথবা কোন বিষয়ে মনোনয়ন করতে চান আজকের বইটি তাদের জন্যই। এই প্রশ্নের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে হয়। অর্থাৎ শিক্ষার্থীর এসএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণ করার জন্য কিভাবে আবেদন করবেন তা জানতে পারবেন।

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৩

৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখ রোজ বুধবার বেলা ১১ঃ৩০ মিনিটে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ২০২২ সনের এইচএসসি পাশের হার ৮১.৮৯% এবং জিপিএ-৫ পেয়েছে ২১৫৫৭ জন শিক্ষার্থী। যে সকল শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়েছেন বা পরীক্ষার মান উন্নয়ন করতে চান। অথবা কোন এক বিষয়ের জন্য আপনার পরীক্ষার জিপিএ কম হয়েছে। এজন্য দরকার আপনার পরীক্ষার খাতা পুনঃক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করার। কিভাবে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করবেন তা জানাতেই আমরা হাজির হয়েছি আপনাদের সামনে।

এক নজরে কিছু তথ্যঃ

আবেদনের সময় শুরুঃ ৯ ফেব্রুয়ারি ২০২৩
আবেদন সময় শেষঃ ১৫ ফেব্রুয়ারি ২০২৩
আবেদন ফ্রিঃ প্রতি বিষয় ৩০০ টাকা
আবেদন করার সিমঃ টেলিটক
বিষয়ঃ তথ্য ও প্রযুক্তির বিষয় ছাড়া সকল বিষয়
ম্যানুয়াল কোন আবেদন করা যাবে না

এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণ করার নিয়ম ২০২৩

অনেক শিক্ষার্থী এসএসসি পরীক্ষার ফেল করেছেন এবং অনেকেই তাদের জিপিএ মান নিয়ে সন্তুষ্ট নন। যে সকল শিক্ষার্থী পরীক্ষার ফেল করছেন কিন্তু ভাবছেন পরীক্ষায় পাশ করবেন এবং পরীক্ষায় কোন নম্বর পেয়েছেন কিন্তু বেশি নম্বর পাওয়ার কথা ছিল। তাদের জন্যই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণ করার নিয়ম রেখেছে। কিন্তু অনেক শিক্ষার্থী জানেন না কিভাবে পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করতে হয়।

HSC-Result-Board-Challenge-Notice-2023-PDF

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার নিয়ম ২০২৩

এই অংশ হতে আপনি জানতে পারবেন কিভাবে এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে হয়। নিচের নিয়মে আপনি বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন;

১. মোবাইলে মেসেজ অপশন দিয়ে লিখুন RSC<>বোর্ডের নামের ১ম ৩ অক্ষর<>রোল>বিষয় কোড (একটি হলে একটি একাধিক হলে একাধিক) লিখে পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে
উদাহরন; RSC DHA 1362788 174 and Send To 16222
২. এবার আপনাকে একটি PIN পাঠানো হবে আপনি যদি রাজি থাকেন তাহলে RSC<>YES<>PIN<>CONTACT NO>সাল লিখে পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে
উদাহরন; RSC YES 124525 01*********** and Send To 16222
শুধুমাত্র টেলিটক সিম থেকে আবেদনটি করা যাবে। এসএমএস টি সেন্ড হওয়ার পর আপনার টেলিটক সিম থেকে ৩০০ টাকা চার্জ কেটে নেওয়া হবে।

৩.যে বিষয়ে দুইটি পত্র রয়েছে সে বিষয়ে প্রথম পত্রের আবেদন করলে দুই পত্রের আবেদন বলে বিবেচিত হবে

আরো দেখুন; এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২০২৩

উপসংহার

যারা এখন পর্যন্ত ভাবছেন এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ করবেন কিন্তু কিভাবে করবেন তা বুঝতে পারছেন না তারা অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করুন। আশা করি আমরা আপনাকে যথাসাধ্য চেষ্টা করব আবেদন করার জন্য।

Abdul Alim

I love to Write Education and Job Information Article. I hope you are enjoying to visit Bestresultbd. Follow us on Social Media To Get Result Updates.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *